Sunday, November 27, 2011

L'illusionniste

Like a lovely little poem, keeps ringing in the head long afterwards...

Tuesday, September 13, 2011

আদিরস - ২

সুনীল গঙ্গোপাধ্যায়ের 'সেই সময়' থেকে...
"সোহাগবালার ব্যাধিটি বড়ই বিচিত্র। মানুষের স্থূলত্বেরও তো একটা সীমা আছে, কিন্তু সোহাগবালার ক্ষেত্রে সব কিছুই সীমা ছাড়িয়ে গেল। প্রত্যেকদিনই সে বেশী মোটা হচ্ছে। যৌবনে সোহাগবালা অসুন্দরী ছিল না, বরং ফর্সা, চোখ, নাক, ঠোঁট সবই গোল গোল, কিন্তু স্বামীর প্রতিপত্তি বাড়বার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়েই যেন তার শরীর স্থূল হতে লাগলো। একটা বয়সের পর মানুষ আর দৈর্ঘ্যে বাড়ে না, কিন্তু সোহাগবালার প্রস্থ বাড়তে লাগলো অস্বাভাবিকভাবে। তার এক একখানি হাতই যেন একজন মানুষের শরীরের সমান, বক্ষের ওপর দুটি দোদুল্যমান অলাবু। তার পা দেখে এক সময় মনে হতো ভীমের গদা, এখন মনে হয়, ভীমও বুঝি এত বড় গদা তুলতে পারতেন না। মোটা হওয়ার সঙ্গে সঙ্গে বেশী ফর্সাও হচ্ছে সে, রং যেন একেবারে ফেটে পড়ছে।
দু'খানি শাড়ি একসঙ্গে জোড়া দিয়েও তার শরীরের ঘের পায় না। তার নিতম্ব এতই বড় যে হস্তিনী বললেও কম বলা হয়।"

Monday, September 12, 2011

আদিরস - ১

সুনীল গঙ্গোপাধ্যায়ের 'একা এবং কয়েকজন' থেকে...
"শ্রীলেখার বুকের জামা জোর করে টেনে খুলে ফেলে সূর্য অদ্ভুত ব্যগ্র ভাবে তাকিয়ে রইল সে-দিকে। যেন সে কোনও মানুষের শরীর দেখছে না - দেখছে কোনও অভূতপূর্ব প্রাকৃতিক দৃশ্য। এক জোড়া অনাস্বাদিত ফল, অল্প অল্প কম্পমান। যেন 'নরম' শব্দটা জীবন্ত হয়ে উঠেছে তার চোখের সামনে। এর থেকে বেশি কোমলতা আর কোথায় আছে পৃথিবীতে?"

Friday, September 2, 2011

Five Little Pigs

As usual Hercule Poirot has to find out who the true murderer is, only this time it had taken place sixteen years ago. A brilliant plot replete with cunning misdirections; an absorbing story by Christie.

Wednesday, August 31, 2011

Endless Night

A novel by Agatha Christie. It is not like her usual murder followed by a hunt for murderer kind of story. The book develops around the omen of something evil, something inescapable; it creates a feeling of malaise, yet one feels eager to know what actually it is, and how it will come about! I found the story to be somewhat similar to one of Christie's short stories featuring Miss Marple.