Friday, January 11, 2013

হতে পারে 'অগভীর জলে শফরী ফরফরায়তে'

কবিতা যে আমার একেবারেই ভালো লাগে না, তা বলতে পারছি না; কারন দুয়েকটা কবিতা আমার খুবি প্রিয়। যেমনঃ বোঁদলেয়ারের লি ফ্লোহ্র ডু মাল (les Fleurs du mal), বিষয়ঃ প্রিয়তমার চুলের প্রশস্তি। নাহ্, যা ভাবছেন তা নয়; কাব্যসাহিত্যে আমার পড়াশোনা শূন্যপ্রায়। বোঁদলেয়ারের কবিতাটা আমি শুনেছি, পড়িনি কখনো; শুনেছি বুদ্ধদেব বসুর 'চুল' হিসেবে, কামরুল হাসান মঞ্জুর আবৃত্তিতে; শুনেছি এবং শিহরিত হয়েছি, গভীর আনন্দে হারিয়েছি নিজেকে, অসংখ্যবার। অনেক পরে জানতে পারি, কবিতাটি বসু’র স্বরচিত নয়, অনুবাদ। মঞ্জু’র আবৃত্তির সঙ্গে ছিল চমৎকার আবহসঙ্গীত – বাদক কে ছিলেন মনে করতে পারছি না।
     অথবা, এইচএসসি’র বাংলা পাঠ্যবইতে 'ধন্যবাদ' নামের কবিতাটি, কবি সম্ভবত আহসান হাবীব; বিষয়ঃ 'স্যার' এর কুকুরের জন্মদিনে নিমন্ত্রিত হয়ে এবং ভালোমন্দ খেতে পেয়ে বিদায়কালে হতদরিদ্র কেরানীর ধন্যবাদজ্ঞাপন। নিরীহ ভাষায় তীব্র বিদ্রূপ আর বিষয়ের অভিনবত্ব আমাকে স্পর্শ করেছিল দারুণ।
     আরেকটা প্রিয় কবিতা হল, দোতলার ল্যান্ডিঙে দাঁড়িয়ে। এটাও শুনেছি কেবল, পড়া হয়নি; মঞ্জু আর একটি মেয়ে’র দ্বৈত আবৃত্তিতে। বিষয়টা এরকমঃ ছেলেটি এবং মেয়েটি বেশ ক’বছর একি দালানে থাকছে, কিন্তু আলাপচারিতা হয়নি সেভাবে। আজ ছেলেটির পরিবার বাসা বদল করছে, তাই ছেলেটি গিয়েছিল গাড়ি ভাড়া করতে। মেয়েটির এখন বিশ্ববিদ্যালয়ে যাবার সময়। সিড়ি বেঁয়ে ছেলেটি উঠছে, মেয়েটি নামছে; দোতলার ল্যান্ডিঙে তাদের দেখা; সংক্ষিপ্ত কথোপকথন; কণ্ঠে ব্যস্ততার রেশ, কথায় আগ্রহ। 

No comments:

Post a Comment